নখ কাটার সুন্নত পদ্ধতি ও নিয়ম সম্পর্কে বিস্তারিত

আসসালামু আলাইকুম, আপনি কি নখ কাটার সুন্নত পদ্ধতি ও নখ কাটার নিয়ম জানতে চান?. আজকের পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে আপনিও নখ কাটার সুন্নত পদ্ধতি নিয়ে বিস্তারিত জানতে পারবেন।

আমরা মানুষ, সৃষ্টির সেরা জীব। আমাদের কে নিয়মিত বিভিন্ন ধরনের কাজ করতে হয়। এর মধ্যে রয়েছে, নখ কাটা, চুল কাটা। পরিষ্কার পরিচ্ছন্ন থাকা।

তো এর মধ্যে অনেক গুরুত্বপূর্ন একটি কাজ হচ্ছে নখ কাটা। আমাদের হাত পায়ের নখ প্রতিনিয়ত বর হতে থাকে। আর আমরা যদি এগুলা না কাটি তাহলে একসময় অনেক বড় হয়ে আমাদের শরীরের ক্ষতি করবে। এ ছাড়াও এগুলো না কাটলে ইসলামের দৃষ্টিতে আমাদের অনেক গুনাহ হবে।

তাই আমরা অনেক কিছু রিসার্চ করে আজকের আর্টিকেল এ আপনাদের জন্য নখ কাটার সুন্নত পদ্ধতি সহ নখ কাটার নিয়ম গুলো সুন্দর ভাবে বুঝিয়ে দিব।

নখ কাটার সুন্নত পদ্ধতি

নখ কাটার সুন্নত পদ্ধতি

কাটা হচ্ছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ইবাদত। পরিষ্কার পরিচ্ছন্ন না থাকলে অবশ্যই আপনাকে মানুষ অপরিষ্কার বলবে। সুতরাং সেই কথা বিবেচনা করে এবং ইসলামের সকল বিষয়গুলোর কথাও চিন্তা করে নখ কাটা আপনার জন্য খুবই জরুরী একটি কাজ। আর এই জরুরী কাজ নখ কাটার সুন্নত পদ্ধতি আপনার জানতে হবে সবার আগে। অতঃপর সেই সুন্নত মেনে আপনাকে নখ কাটতে হবে। আপনাকে যেই সুন্নত নিয়মটি জানানো হচ্ছে সুন্নত নিয়মটি আমরা অনলাইন থেকে খুঁজে বের করেছি।

প্রতি সপ্তাহে নখ কাটা সুন্নতের একটি কাজ। অর্থাৎ এক সপ্তাহে একবার অন্ততপক্ষে নখ কাটা উচিত। আর এই সপ্তাহের দিনটি যদি হয় শুক্রবার তাহলে আরো ভালো। আমরা চেষ্টা করব প্রতি শুক্রবারে একবার করে আমাদের নখ কাটতে। এতে করে পরিষ্কার পরিচ্ছন্নতার সঙ্গে সঙ্গে নিয়ম মেনে হবে। তাছাড়া যে কোনো ভালো কাজেই ডান দিক থেকে করা ভালো তাই প্রথমে ডান হাতের নখ কেটে নিবেন। এবং তারপরে বাম হাতের নখটি কাটবেন।

আরোও পড়ুনঃ   ঈদে মিলাদুন্নবীর শুভেচ্ছা - ঈদে মিলাদুন্নবী পিকচার - আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী ছবি ২০২৩

নখ কাটার নিয়ম

নখ কাটার নিয়ম

এটা হয়তো বা আপনাদের কাছে মজা মনে হচ্ছে। তবে প্রত্যেকটি কাজের মতন নখ কাটা ও একটি গুরুত্বপূর্ণ কাজ। তাই প্রত্যেকটি কাজের মতো নখ কাটা কেউ গুরুত্বপূর্ণ ভূমিকা ভূমিকা প্রদানের পরে এই নখ কাটা যেন সুষ্ঠুভাবে হয় সে জন্য নখ কাটার নিয়ম অনুসরণ করা জরুরী।

তবে পূর্বের মানুষজনেরা এই কথাও বলে থাকে যে। তা হলো- উভয় হাত ডান হাতের শাহাদাত আঙ্গুল থেকে আরম্ভ করে ধারাবাহিকভাবে বাম হাতের বৃ্দ্ধাঙ্গুলির নখ কেটে শেষ করা। অতঃপর সর্বশেষে ডান হাতের বৃদ্ধাঙ্গুলির নখ কাটা উত্তম কাজ।

পায়ের নখ কাটার নিয়ম

পায়ের নখ কাটার নিয়ম

পায়ের নখ কাটার জন্য আলাদা কোন নিয়ম নেই একইভাবে আপনাকে মূলত ডান দিক থেকে বাম দিক পর্যন্ত কেটে যেতে হবে। আলতো করে ধীরে ধীরে বাম দিকের নখগুলো কাটবেন এবং ডানদিকের পায়ের নখ গুলো কাটবেন।

অবশ্যই নখ কাটবেন শুক্রবার করে এটা আপনার জন্য সঠিক দিন। এবং শুক্রবারের নখ কাটলে সব লাভ করা যায় বলে জানা গেছে। যেহেতু হাদিস রয়েছে সুতরাং আমাদের সকলকে হাদিস মেনে কাজ করতে হবে।

নখ কাটার নিয়ম হাদিস

নখ কাটার নিয়ম হাদিস

নখ কাটার যেগুলো নিয়ম বলেছি, এই নিয়মগুলো সাধারণত আপনাদের মেনে চলতে হবে। এরপরে যখন নখ কাটা শেষ হবে সেই নোটটি অবশ্যই মাটিতে পুঁতে রাখতে হবে। নখ কাটা শেষ হয়ে গেলে খামাখা লোক যেখানে সেখানে ফেলে দেওয়া উত্তম কাজ হয় না। আপনার উচিত সেই লোকটি কোন একটি স্থানে পুঁতে ফেলে দেওয়ার সঙ্গে সঙ্গে।

কেউ কেউ শামী গ্রন্থের বরাত দিয়ে নিমােক্ত তারতীবে নখ কাটাকে সুন্নাত বলেছেন- হাতের নখ কাটতে প্রথমে ডান হাতের শাহাদাৎ (তর্জনী) আঙ্গুল হতে শুরু করে কনিষ্ঠ আঙ্গুল পর্যন্ত কাটবে । তারপর বাম হাতের কনিষ্ঠ আঙ্গুল হতে শুরু করে বাম হাতের বৃদ্ধাঙ্গুল পর্যন্ত কাটবে, সবশেষে ডান হাতের বৃদ্ধ আঙ্গুলের নখ কাটবে । আর পায়ের নখ কাটতে প্রথমে ডান পায়ের কনিষ্ঠ আঙ্গুল থেকে শুরু করে বৃদ্ধাঙ্গুল পর্যন্ত তারপর বাম পায়ের বৃদ্ধাঙ্গুল থেকে শুরু করে কনিষ্ঠ আঙ্গুলে শেষ করবে।

আরোও পড়ুনঃ   ঈদে মিলাদুন্নবীর দলিল - ঈদে মিলাদুন্নবী সম্পর্কে হাদিস 

একদিন যাই করেন না কেন দাঁত দিয়ে নখ কাটা যাবে না। দাঁত দিয়ে নখ কাটা হিসেবে পরিচিত। সুতরাং অবশ্যই দাঁত দিয়ে নখ কাটা থেকে বিরত থাকবেন। এছাড়াও চেষ্টা করবেন পরিষ্কার পরিচ্ছন্ন রাখার আপনার নখ। পরিষ্কার পরিচ্ছন্ন না রাখলে আপনার নখ দেখতে খারাপ লাগবে এবং খেতে ঘৃণা হবে।

FAQ: নখ কাটা সম্পর্কিত গুরুত্বপূর্ন প্রশ্ন ও উত্তর

নখ কাটার সুন্নত পদ্ধতি - নখ কাটার নিয়ম

নখ কাটা নিয়ে আমাদের অনেকের মনে অনেক ধরনের প্রশ্ন ঘুরপাক খায়। এই জন্য নিচে নখ করা নিয়ে প্রতিনিয়ত জিজ্ঞাসিত বিভিন্ন প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হলো।

✅ রোজা রেখে নখ কাটা যাবে কি?

উত্তরঃরোজা অবস্থায় নখ কাটাতে কোনো অসুবিধা নেই। এর সঙ্গে রোজার কোনো সম্পর্ক নেই।

✅ কোন কোন দিন নখ কাটা যাবে না?

উত্তরঃ অনেকের মতে শনিবারে নখ কাটা যাবে না।

✅ রাতে নখ কাটা যাবে কিনা?

উত্তরঃ রাতে নখ না কাটাই ভালো। লোকমুখে শোনা যায়, এটা করলে দুর্ভাগা হওয়ার সম্ভবনা রয়েছে।

✅ কি বারে নখ কাটা সুন্নত?

উত্তরঃ অনেকের মতে বৃহস্পতিবার ও শুক্রবার এ নখ কাটা সুন্নত

পরিশেষে

আজকের পোস্টে আমরা নখ কাটার সুন্নত পদ্ধতি ও নখ কাটার নিয়মসহ আরোও অনেক কিছু আলোচনা করেছি। আশাকরি আমাদের আলোচিত বিষয় গুলো আপনাদের ভালো লেগেছে।

এছাড়াও আশা করা যায় রোজা রেখে নখ কাটা যাবে কিনা। এই প্রশ্নের উত্তর ও সঠিক ভাবে পেয়ে গেছেন। পোস্ট টা আপনার কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর চাইলে আপনি এই পোস্ট শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

ভালো লাগতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button