১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ভাষণ PDF

আসসালামু আলাইকুম আপনি কি কোনো জায়গায় ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ভাষণ বা বক্তৃতা দিতে চান?. আজকে বাংলা ব্লগস্পট এর পোস্টে আপনাদের কে একটি ১৭ মার্চের ভাষণ দিয়ে দেব।

বাংলাদেশ মে স্বাধীন করার পিছনে আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অনেক বড় অবদান ছিল। যা কখনোই ভোলার নয়।

তো এই দিনে আমাদের দেশে বিভিন্ন অনুষ্ঠান হয়ে থাকে, আর আমরা এই অনুষ্ঠান গুলোতে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বক্তৃতা দিতে চাই। গুগলে অনেক খোঁজাখুঁজির পরেও আপনারা এই ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ভাষণ টি হয়তো খুঁজে পাবেন না।

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ভাষণযাইহোক চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাকঃ

১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ভাষণ

ভাষণ: আজকের এই দিনটি আমাদের সকলের জন্য একটি বিশেষ দিন, কারণ আমরা এই দিনে একত্রিত হয়ে আমাদের বাংগালী জাতির অন্যতম শ্রেষ্ঠ নেতা শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপন করি।

আমরা যখন তার জীবন ও তার কাজ গুলোকে স্মরণ করি, তখন আমাদের দেশের জন্য তিনি যে ত্যাগ স্বীকার করেছেন এবং একটি সমৃদ্ধ, গণতান্ত্রিক ও স্বাধীন বাংলাদেশের জন্য তাঁর স্বপ্নের কথা স্মরণ হয়ে যায়।

শেখ মুজিবুর রহমান শুধু একজন রাজনৈতিক নেতা ছিলেন না; তিনি ছিলেন একজন স্বপ্নদ্রষ্টা , একজন বিপ্লবী এবং আমাদের জাতির পিতা। তিনি আমাদের স্বাধীনতার জন্য তার সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন, এবং তার নেতৃত্বে এবং সংকল্প বাংলাদেশ এবং সারা বিশ্বের লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করেছিল।

আজ আমরা যখন তাঁর জন্মদিন উদযাপন করছি, তখন আমাদের এই বাংগালী জাতিকে স্বাধীন করার জন্য জন্য তিনি যে সংগ্রাম ও ত্যাগ স্বীকার করেছিলেন তা আমাদের অবশ্যই স্মরণ করতে হবে।

আরোও পড়ুনঃ   ৫০+ রমজানের শুভেচ্ছা কবিতা দেখে নিন (PDF সহ)

তিনি অন্যায়ের বিরুদ্ধে যে সাহস দেখিয়েছিলেন এবং তার লক্ষ্য অর্জনের জন্য যে দৃঢ় সংকল্প করেছিলেন তা আমাদের অবশ্যই মনে রাখতে হবে।

কিন্তু আমাদের জাতির জন্য শেখ মুজিবুর রহমানের অবদান শুধু মাত্র এই দেশকে স্বাধীন করার মাধ্যমে শেষ হয়নি। তিনি আমাদের দেশের ভবিষ্যত গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এবং তার মেয়ে জননেত্রী শেখ হাসিনা আজও আমাদের অনুপ্রাণিত করে চলেছেন।

তিনি এমন একটি সোনার বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন যেখানে প্রতিটি নাগরিকের শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং সামাজিক কল্যাণের সুযোগ থাকবে এবং সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে তিনি অক্লান্ত পরিশ্রম করেছেন।

তার নেতৃত্বে বাংলাদেশের শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। তিনি বিশ্বাস করতেন যে একটি জাতির প্রকৃত সম্পদ তার জনগণের মধ্যে রয়েছে এবং তিনি তাদের মঙ্গল ও উন্নতির জন্য বিনিয়োগ করেছিলেন।

তিনি নারীর অধিকার এবং ক্ষমতায়নের কারণকে প্রতিষ্ঠা করেছিলেন এবং দারিদ্র্য ও অসমতা দূর করতে কাজ করেছিলেন।

আমরা যেমন তাঁর জীবন ও উত্তরাধিকারকে স্মরণ করি, তেমনি তিনি যে আদর্শের জন্য দাঁড়িয়েছিলেন সেই আদর্শের প্রতিও আমাদের নিজেদেরকে পুনর্নিবেদন করতে হবে।

আমাদের অবশ্যই এমন একটি বাংলাদেশ গড়তে সচেষ্ট হতে হবে যেখানে লিঙ্গ, ধর্ম বা সামাজিক অবস্থান নির্বিশেষে প্রত্যেক নাগরিকের সমান অধিকার ও সুযোগ থাকবে।

আমাদের অবশ্যই এমন একটি সমাজ তৈরির লক্ষ্যে কাজ করতে হবে যেখানে কোনো বৈষম্য বা নিপীড়ন থাকবে না এবং যেখানে প্রত্যেকের সফল হওয়ার সুযোগ রয়েছে।

শেখ মুজিবুর রহমানকে সম্মান জানানোর সর্বোত্তম উপায় হল তার আদর্শে বেঁচে থাকা এবং তিনি যে যাত্রা শুরু করেছিলেন তা অব্যাহত রাখা।

সমৃদ্ধ, গণতান্ত্রিক ও স্বাধীন বাংলাদেশ গড়তে আমাদের অবশ্যই অক্লান্ত পরিশ্রম করতে হবে। আমাদের অবশ্যই শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং অবকাঠামোতে বিনিয়োগ চালিয়ে যেতে হবে এবং নিশ্চিত করতে হবে যে প্রতিটি নাগরিকের জীবনের মৌলিক প্রয়োজনীয়তাগুলিতে আধীকার দেওয়া হয়েছে।

আরোও পড়ুনঃ   মজার উক্তি বাস্তবতা নিয়ে কিছু উক্তি | ভালবাসার মজার উক্তি 2023

এই বিশেষ দিনে, আসুন আমরা শেখ মুজিবুর রহমান এবং আমাদের স্বাধীনতার জন্য জীবন উৎসর্গকারী সমস্ত মুক্তিযোদ্ধাদের স্মরণ করি।

আসুন আমরা কখনই তাদের ত্যাগের কথা ভুলে না যাই, এবং আমাদের কে সর্বদা মনে রাখতে হবে যে তাদের কৃতজ্ঞতার ঋণ এমন, যা কখনও শোধ করা যায় না।

আজ শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপন করার সময়, আসুন আমরা একটি উন্নত বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি করি। তার একটি সমৃদ্ধ, গণতান্ত্রিক ও স্বাধীন বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে আসুন আমরা জাতি হিসেবে একসঙ্গে কাজ করি।

শুভ জন্মদিন, শেখ মুজিবুর রহমান!
বাংলাদেশ দীর্ঘজীবী হোক!
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু

শেষকথা

আজকের পোস্টে আমরা একটি ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ভাষণ আপনাদের সাথে শেয়ার করেছি। তো আমাদের শেয়ার করা এই ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বক্তৃতা টি আপনাদের কেমন লেগেছে সেটা অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আর হ্যা আমাদের এই পোস্ট টি চাইলে আপনি আপনার পরিচিত ও বন্ধুদের সাথে শেয়ার করে তাদের কেউ বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে ভাষণ টি জানার সুযোগ করে দিতে পারেন।

ভালো লাগতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button