প্লাভিট সিরাপ এর উপকারিতা | প্লাভিট সিরাপ এর দাম

আসসালামু আলাইকুম, আজকে আমরা প্লাভিট সিরাপ এর উপকারিতা প্লাভিট সিরাপ এর দাম প্লাভিট সিরাপ এর অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এছাড়াও বন্ধুরা আমাদের আজকের পোস্টে প্লাভিট সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কেও আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করা হবে । যদি আপনি প্লাভিট সিরাপ এর উপকারিতা সহ প্লাভিট সিরাপ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত করুন । তাহলে বন্ধুরা চলুন আমরা কথা না বাড়িয়ে প্লাভিট সিরাপ এর উপকারিতা সহ প্লাভিট সিরাপ সম্পর্কে যাবতীয় ইনফরমেশন গুলো আপনাদের সাথে শেয়ার করি ।

প্লাভিট সিরাপ এর দাম | প্লাভিট সিরাপ এর উপকারিতা

প্লাভিট সিরাপ এর দাম | প্লাভিট সিরাপ এর উপকারিতা

আমাদের মধ্যে অনেকেই আসলে প্লাভিট সিরাপ এর দাম জানেন না। যার ফলে অনেকেই দোকানে গিয়ে বেশি দাম দিয়ে এই সিরাপটি কিনে নিয়ে আসেন । যার কারণে অনেকেই গুগলে প্লাভিট সিরাপ দাম কত এই বিষয়টা লিখে সার্চ করে থাকে। তবে হ্যাঁ প্লাভিট সিরাপ এর উপকারিতা জানার পাশাপাশি আপনাদের কে অবশ্যই এই প্লাভিট সিরাপ এর দাম জানা আবশ্যক !

তাই বন্ধুরা চলুন আমরা এখন প্লাভিট সিরাপ এর দাম জেনে নেব তাহলে যদি আপনারা দোকানে এই সিরাপ কিনতে যান আর যেন কেউ আপনাদের থেকে বেশি দাম নিতে না পারে ।

বন্ধুরা আপনি যদি এই সিরাপটি পাইকারি রেটে কিনতে যান তাহলে আপনাদের থেকে ৯০ থেকে ১২০ টাকার মধ্যে নিবে। এখানে বলে রাখা ভালো সিরাপ এর দাম যেহেতু উঠানামা করে তাই যে কোন জায়গায় এর দাম যে কোন হতে পারে । পাইকারি রেটে এর দাম কম হলেও আপনি যদি খুচরা দামে একটি প্লাভিট সিরাপ কিনতে যান তাহলে প্লাভিট সিরাপ এর দাম নিবে ২৫০ থেকে ৩৫০ টাকা।

মনে রাখবেন এই সিরাপটির গায়ে এর মূল্য সাধারণত 360 টাকা লেখা থাকে । তবে জায়গা ভেদে এর দাম আলাদা আলাদা হতে পারে। যেহেতু এই ধরনের সিরাপ গুলো ডাক্তাররা বিক্রি করে একটু বেশি লাভবান হয় তাই আপনি প্রত্যেকটা অঞ্চলে অনায়াসে এই সিরাপটি পেয়ে যাবেন । যাদের মনে প্লাভিট সিরাপ এর দাম সম্পর্কে জানার ইচ্ছা ছিল আশা করি আপনারা প্লাভিট সিরাপ এর দাম জানতে পেরেছেন।

প্লাভিট সিরাপ এর উপকারিতা

প্লাভিট সিরাপ এর দাম | প্লাভিট সিরাপ এর উপকারিতা

বন্ধুরা এখন আমরা আমাদের আজকের এই আর্টিকেল এর মূল বিষয় প্লাভিট সিরাপ এর উপকারিতা পয়েন্ট এ চলে এসেছি। আপনারা অনলাইনে সার্চ করে দেখবেন হয়তো প্লাভিট সিরাপ এর উপকারিতা সঠিকভাবে কথা বর্ণিত নাই । যাই হোক যদি আপনি আমার এই পয়েন্ট টি পড়েন তাহলে আশা করি প্লাভিট সিরাপ এর উপকারিতা নিয়ে আপনার আর কোন ধরনের সমস্যা থাকবে না ।

আরোও পড়ুনঃ   আপাং গাছের শিকড়ের উপকারিতা জানলে অবাক হবেন

এখানে বলে রাখা ভালো প্লাভিট সিরাপ এর উপকারিতা থাকার পাশাপাশি এই প্লাভিট সিরাপ এর বেশকিছু অপকারিতা ও রয়েছে। এছাড়া প্লাভিট সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে যা আমরা পোষ্টের পরবর্তীতে আলোচনা করেছি। চলুন তাহলে এখন প্লাভিট সিরাপ এর উপকারিতা গুলো কি কি তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করে যাক ।

প্লাভিট সিরাপ এর উপকারিতা গুলো নিম্নে ধাপে ধাপে তুলে ধরা হলো +

  • যদি কারো শরীরের ভিতরে দুর্বল অনুভব হয় তাহলে এই সিরাপ খাওয়ার মাধ্যমে তার শরীরে আলাদা শক্তি সঞ্চয় হবে ।
  • প্লাভিট সিরাপ খাওয়ার মাধ্যমে মানুষের শরীরে ভিটামিন এ এবং ভিটামিন সি এর ঘাটতি পূরণ হয়ে যায় ।
  • এছাড়াও যদি কারো শরীরে ক্ষুধামান্দ্য, মানসিক অবসাদ,  হৃৎকম্পন, রক্তস্বল্পতা, সাধারণ শারীরিক দুর্বলতা এছাড়াও এই ধরনের যাবতীয় সমস্যাগুলো থেকে থাকে তাহলে সে এই প্লাভিট সিরাপ খাওয়ার মাধ্যমে আগের থেকে অনেকটা সুস্থ হতে পারবে।

এগুলো সাধারণত প্লাভিট সিরাপ এর সাধারণ উপকারিতা যা এই সিরাপের প্যাকেটের গায়ে উল্লেখিত আছে । তবে এছাড়াও প্লাভিট সিরাপ এর আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ উপকারিত রয়েছে যেগুলো নিচে বর্ণনা করে দেয়া হলো ।

মোটা হওয়ার ক্ষেত্রে প্লাভিট সিরাপ এর উপকারিতা

বন্ধুরা আপনারা হয়তো জানলে অবাক হবেন যদি কেউ মোটা হতে চায় তাহলে সে চাইলে এই প্লাভিট সিরাপ খাওয়ার মাধ্যমে তার শরীরের উন্নতি ঘটাতে পারে । এছাড়াও যদি কেউ তার ওজন বৃদ্ধি করতে চায় তাহলে সে চাইলে  সিরাপ গ্রহণ করে তার ওজন এর পরিবর্তন ঘটাতে পারে।

এর কারণ হচ্ছে আপনি যদি প্লাভিট সিরাপ নিয়মিত সেবন করেন তাহলে আপনার ভিতরে আগের থেকে অনেক বেশি ক্ষুধা বেড়ে যাবে। অর্থাৎ আপনি আগে যেটুকু খাবার খেতে পারতেন সিরাপ সেবন করার পরে এর থেকে অনেক বেশি খাদ্য গ্রহণ করতে সক্ষম হবেন ।

প্লাভিট সিরাপ এর দাম | প্লাভিট সিরাপ এর উপকারিতা

এক কথায় বলতে গেলে আপনি এই সিরাপ গ্রহণ করার পরবর্তীতে আপনার হজম শক্তি অনেক বেশি গুণে বেড়ে যাবে । হজম শক্তি বেড়ে গেলে আপনার খাদ্য যাত্রী হজম হবে এবং আপনার ক্ষুদা ও বেশি হয়ে যাবে । যার ফলে আপনি অনেক বেশি খাদ্য গ্রহণ করতে পারবেন এবং আপনার চেহারার আরো উন্নতি হবে ।

নিচের গুলাও পরতে পারেনঃ

 

প্লাভিট সিরাপ এর উপকারিতা আরো ভালোভাবে বলতে গেলে আপনি এই সিরাপ সেবন করার এক সপ্তাহের মধ্যে আপনার ভিতরে পরিবর্তন লক্ষ্য করতে পারবেন এবং দেখবেন কিছুদিন পরে আপনার ওজন বেশ কিছু কেজি বেড়ে গেছে।

সহজ ভাবে বলতে গেলে আপনার যেহেতু হজম শক্তি বেড়ে যাবে তাই আপনার খাওয়ার রুচি ও বেড়ে যাবে অর্থাৎ একবার খাবেন একটু পরে দেখবেন আপনার আবার খেতে ইচ্ছে করতেছে যদিও আপনার পেট ভরায় আছে। আর বেশি বেশি খাওয়ার ফলে আপনার ওজন ও অনেক দ্রুত বেড়ে যাবে। তবে হ্যাঁ প্লাভিট সিরাপ এর উপকারিতা থাকার পাশাপাশি এই প্লাভিট সিরাপ এর অপকারিতা বা প্লাভিট সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে যেগুলো পরবর্তী টপিকে আলোচনা করা হলো ।

আরোও পড়ুনঃ   সাগর কলার উপকারিতা ও অপকারিতা বিস্তারিত জেনে নিন

প্লাভিট সিরাপ এর অপকারিতা – প্লাভিট সিরাপ এর দাম

প্লাভিট সিরাপ এর দাম | প্লাভিট সিরাপ এর উপকারিতা

প্রত্যেকটা জিনিসের যেমন কিছু উপকারিতার দিক রয়েছে তেমনি তার অপকারিতাও রয়েছে । ঠিক তেমনি প্লাভিট সিরাপ এর উপকারিতা থাকার পাশাপাশি এই প্লাভিট সিরাপ এর অপকারিতা ও রয়েছে যেগুলো আপনাদের জানা আবশ্যক ।

প্লাভিট সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া পয়েন্টে আমরা প্লাভিট সিরাপ এর অপকারিতা গুলো বলেছি। এই সিরাপের পার্শ্বপ্রতিক্রিয়া গুলোই এর অপকারিতা । আপনারা অবশ্যই প্লাভিট সিরাপ এর অপকারিতা গুলা সম্পর্কে ভালোমতো জেনে নিয়ে তারপরে এই ঔষধ খাবার জন্য সিদ্ধান্ত গ্রহণ করবেন ।

যাদের ডায়াবেটিস রয়েছে বা লিভারে কোন ধরনের সমস্যা রয়েছে এছাড়াও যাদের কিডনিতে বিভিন্ন ধরনের রোগ রয়েছে তারা এই সকল ঔষধ সেবন না করাই ভালো । কারণ এই সকল ঔষধ শরীরের উন্নতি করার পাশাপাশি পেটের এবং কিডনির মারাত্মক ক্ষতি করে থাকে ।

যারা প্রাপ্তবয়স্ক হন নাই তারা এই সকল ঔষধ সেবন করা থেকে বিরত থাকবেন । আর কোন শিশুকে এসব ধরনের ঔষধ খাওয়াবেন না। আর হ্যাঁ যে মহিলারা গর্ভবতী রয়েছে তারা ভুলেও এই প্লাভিট সিরাপ গ্রহণ করবেন না । আশা করি আপনারা প্লাভিট সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া সহ প্লাভিট সিরাপ এর অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন । প্লাভিট সিরাপ এর দাম 

প্লাভিট সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া

আমরা এতক্ষণ প্লাভিট সিরাপ এর উপকারিতা সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করেছি । মনে রাখবেন যে ঔষধ গুলো সেবন করলে শরীরের হজম শক্তি বৃদ্ধি হয় বা শরীরের ওজন বেড়ে যায় সে ঔষধ গুলোর অবশ্যই কোনো না কোনো পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে । ঠিক একইভাবে এই প্লাভিট সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে যেগুলো আপনাদেরকে ভালোভাবে বুঝিয়ে দেওয়া হলো ।

বিভিন্ন ঔষধ বিশেষজ্ঞরা এই প্লাভিট সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বিভিন্ন ধরনের মতবাদ পোষণ করে এসেছে । তবে এই মতবাদ গুলোর মধ্যে আমরা কমন কিছু পার্শ্ব প্রতিক্রিয়া আপনাদেরকে বলার চেষ্টা করব । যদিও এই প্লাভিট সিরাপ এর গায়ে কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে লেখা নেই, তবুও বিশেষজ্ঞদের মতে যে সকল ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে তা আমরা নিচে বর্ণনা করে দিলাম ।

সবাইকে বলে রাখা ভালো এই প্লাভিট সিরাপ কিন্তু বাংলাদেশ সরকার অনুমোদিত কোনো ঔষধ নয়। এর প্রধান কারণ হচ্ছে যদিও এই ঔষধের গায়ে ড্রিংস লেখা আছে তবে এই ঔষধ এর মধ্যে বেশ কিছু ক্ষতিকারক উপাদান রয়েছে যা আমাদের শরীরের জন্য মারাত্মক হুমকির কারণ হতে পারে ।  এর মধ্যে প্রধান হচ্ছে যেহেতু এই ঔষধ বেশিরভাগ আমাদের হজম শক্তির বৃদ্ধিতে কাজ করে তাই লিভারের অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে।

আরোও পড়ুনঃ   চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তারদের তালিকা সম্পর্কে বিস্তারিত

প্লাভিট সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া গুলোর মধ্যে অন্যতম হচ্ছে এই সিরাপ সেবন করলে মানুষের লিভারে পানি জমতে পারে এছাড়াও শরীরে বিভিন্ন জায়গায় এলার্জির প্রাদুর্ভাব দেখা দিতে পারে । এছাড়াও এই সিরাপ দীর্ঘদিন সেবন করলে মানুষের শরীর দুর্বল হওয়ার সম্ভাবনা আছে এবং মাথা ঘোরা সহ বমি বমি ভাব হতে পারে ।

এগুলো ছাড়াও যদি এই সিরাপ কেউ নিয়মিত সেবন করে তাহলে তার কিডনিতে অনেক ধরনের অসুস্থতা দেখা দিতে পারে এমনকি তার পেটের মধ্যে গ্যাস্ট্রিকের সমস্যা সহ আরো বিভিন্ন ধরনের জটিলতা দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে । আশা করি আপনারা প্লাভিট সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া গুলো বুঝতে পেরেছেন ।

প্লাভিট সিরাপ এর মধ্যে থাকা উপাদান

কোন ওষুধ সেবন করার পূর্বে সে ঔষধের মধ্যে কোন কোন উপাদান গুলো ইনক্লুড করা রয়েছে সে সম্বন্ধে আইডিয়া থাকা অনেক জরুরী । তাই বন্ধুরা লাভ ইট সিরাপ এর মধ্যে কি কি উপাদান রয়েছে সেগুলো আপনাদেরকে এখন জানানো হবে। নিচে টেবিল আকারে এই সিরাপের মধ্যে থাকা উপাদান গুলো সম্পর্কে দর্শকদের জানানো হলো ।

উপাদানের নাম উপাদানের পরিমান
আবে লেমুন ৬.৫ মিলি লিটার
হীলকালা দেওয়া আছে ০.৭ গ্রাম
বাদিয়ান ১.৫ গ্রাম
সেব শিরিন মুছাফ্ফা ৪০ গ্রাম
দারচিনি ১ গ্রাম
জায়ফল ০.৭ গ্রাম

উপরের এগুলো ছাড়াও প্লাভিট সিরাপ এর মধ্যে আরও বেশ কিছু উপাদান রয়েছে তবে এগুলোই আসল উপাদান হিসেবে বিবেচিত।

প্লাভিট সিরাপ খাওয়ার নিয়ম

প্লাভিট সিরাপ এর দাম | প্লাভিট সিরাপ এর উপকারিতা

আমরা প্রথম থেকেই আপনাদেরকে প্লাভিট সিরাপ এর উপকারিতা সম্পর্কে জানিয়েছি। কিন্তু আপনি কোন ঔষধ সম্পর্কে সকল তথ্য জানার পরেও যদি সেই ঔষধ খাওয়ার নিয়ম সঠিকভাবে জানতে না পারেন তাহলে কিন্তু সেই সকল ইনফরমেশন জেনে আপনার লাভ হলো না । তাই এখন আমরা আপনাদেরকে প্লাভিট সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে জানাবো ।

এই ওষুধটি প্রতিদিন ১ থেকে ২ চামচ দিনে একবেলা অথবা দুই বেলা খেতে পারেন । তবে হ্যাঁ কোন ডোজ গ্রহণ করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়েই আপনারা এই ঔষধ খাওয়ার নিয়ম অনুসরণ করবেন ।

পরিশেষে

বন্ধুরা আজকের এই মূল্যবান আর্টিকেল এ আমরা প্লাভিট সিরাপ এর দাম সহ এই  এছাড়া প্লাভিট সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া এবং প্লাভিট সিরাপ এর উপকারিতা সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করেছি । যদি আপনার কাছে এই টপিক গুলো সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান, তাহলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ মেসেজ দিবেন বা আমাদের এই পোস্টের নিচে কমেন্ট করে জানাবেন ।

পরিশেষে একটা কথাই বলব আপনারা যেকোনো ধরনের ঔষধ খাওয়ার আগে সেই ওষুধ সম্পর্কে ভালো মত রিসার্জ করে নিবেন তারপর কোন ওষুধ খাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করবেন ।  আর হ্যাঁ যে কোন ঔষধ ডাক্তারের পরামর্শ ব্যতীত কখনোই সেবন করা উচিত নয় । আমাদের পোস্ট এ আমরা কাউকে এই প্লাভিট সিরাপ খাওয়ার পরামর্শ দিব না আপনি অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করে তারপরই এই ঔষধ সেবন করতে পারেন । প্লাভিট সিরাপ এর দাম 

Bangla Blogspot  কখনোই কাউকে কোন ধরনের ঔষধ খাবার পরামর্শ দেয় না আমরা শুধু ঔষধ গুলোর ভালো এবং খারাপ দিক সহ ঔষধের যাবতীয় ইনফরমেশন গুলো দর্শকের সামনে তুলে ধরার চেষ্টা করি। প্রত্যেকটা ঔষধ আপনারা নিজ দায়িত্বে ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর সেবন করবেন

ভালো লাগতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button