চেলা দূর করার উপায় গুলো জেনে নিন

আপনি কি এই চেলা দূর করার উপায় কি সেটা সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই আর্টিকেল একদম শেষ পর্যন্ত পড়তে হবে। চলুন শুরু করি।

চেলা দূর করার উপায়

চেলা দূর করার উপায়গুলি নিচে দেওয়া হল:

  • গরম সেঁক: চেলায় গরম সেঁক দিলে ব্যথা এবং জ্বালা কমে যায়। আপনি একটি তোয়ালেতে গরম পানি ভিজিয়ে চেলায় লাগাতে পারেন বা একটি হট প্যাড ব্যবহার করতে পারেন।
  • অ্যাসপিরিন বা আইবুপ্রোফেন: অ্যাসপিরিন বা আইবুপ্রোফেন চেলার ব্যথা এবং জ্বালা কমাতে সাহায্য করতে পারে। আপনি ওষুধের নির্দেশাবলী অনুসারে ওষুধটি গ্রহণ করতে পারেন।
  • অ্যালোভেরা জেল: অ্যালোভেরা জেল চেলার ব্যথা এবং জ্বালা কমাতে সাহায্য করতে পারে। আপনি অ্যালোভেরা জেলটি সরাসরি চেলায় লাগাতে পারেন।
  • সার্জারি: যদি চেলাটি খুব বড় হয় বা ব্যথা এবং জ্বালা খুব বেশি হয়, তাহলে সার্জারির প্রয়োজন হতে পারে। সার্জারির মাধ্যমে চেলাটি অপসারণ করা হয়।

চেলা দূর করার জন্য আপনি ঘরোয়া প্রতিকারগুলিও ব্যবহার করতে পারেন। কিছু ঘরোয়া প্রতিকার হল:

  • পেঁয়াজ: পেঁয়াজে প্রদাহ-বিরোধী উপাদান রয়েছে যা চেলার ব্যথা এবং জ্বালা কমাতে সাহায্য করতে পারে। আপনি একটি পেঁয়াজকে কুচি করে চেলায় লাগাতে পারেন বা একটি পেঁয়াজের রস চেলায় লাগাতে পারেন।
  • দই: দইতে প্রদাহ-বিরোধী এবং অ্যান্টিসেপটিক উপাদান রয়েছে যা চেলার ব্যথা এবং জ্বালা কমাতে সাহায্য করতে পারে। আপনি একটি টুকরো দইকে চেলায় লাগাতে পারেন বা একটি দইয়ের মাস্ক চেলায় লাগাতে পারেন।
  • আদা: আদাতে প্রদাহ-বিরোধী এবং অ্যান্টিসেপটিক উপাদান রয়েছে যা চেলার ব্যথা এবং জ্বালা কমাতে সাহায্য করতে পারে। আপনি একটি টুকরো আদাকে চেলায় লাগাতে পারেন বা একটি আদার রস চেলায় লাগাতে পারেন।

চেলা দূর করার জন্য আপনি যে কোনও প্রতিকারটি ব্যবহার করুন না কেন, প্রতিকারটি ব্যবহার করার আগে অবশ্যই একটি ডাক্তারের সাথে পরামর্শ করুন।

আরোও পড়ুনঃ   মাইটোসিস ও মিয়োসিসের মধ্যে পার্থক্য একদম সহজ ভাষায়

ভালো লাগতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button