টাইগার মুরগির ঔষধের তালিকা | টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা

আপনি কি টাইগার মুরগির ঔষধের তালিকা ও টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা জানতে চাচ্ছেন। তাহলে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন, কারণ আজকের পোস্টে আমরা শুরু থেকে শেষ পর্যন্ত টাইগার মুরগির ঔষধের তালিকা ও টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা খুব সুন্দর ভাবে পাঠকদের উদ্দেশ্যে উপস্থাপন করব। 
টাইগার মুরগির ঔষধের তালিকা | টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা

টাইগার মুরগির ঔষধের তালিকা | টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা

আসসালামু আলাইকুম, বর্তমানে যারা টাইগার মুরগি লালন পালন করছেন তাদের একটি বিরাট বড় সমস্যা হচ্ছে যে টাইগার মুরগী গুলো মাঝে মাঝে অসুস্থ হয়ে যায়। তো এর জন্য অবশ্যই প্রত্যেকের টাইগার মুরগির ঔষধের তালিকা এবং পাশাপাশি টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা সম্পর্কে জ্ঞান রাখা অবশ্যক। 

পুরো পোষ্টের সূচিপত্র

যাই হোক আপনি যদি পোস্টটি শেষ পর্যন্ত পড়েন, তাহলে অবশ্যই টাইগার মুরগির ঔষুধের তালিকা সম্পর্কে খুব ভালোভাবে বুঝতে পারবেন । চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক। 

টাইগার মুরগির ঔষধের তালিকা 

তো বন্ধুরা প্রথমে আমরা টাইগার মুরগির ঔষধের তালিকা টি আপনাদের মাঝে উপস্থাপন করব এবং এর পরে আমরা সুন্দরভাবে টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা টিও আপনাদের সামনে উপস্থাপন করব। 

১ম দিন টাইগার মুরগির ঔষধের তালিকা 

বন্ধুরা আপনি যখন টাইগার মুরগির বাচ্চা উৎপাদন করবেন অথবা টাইগার মুরগির বাচ্চা ক্রয় করে নিয়ে আসবেন তখন প্রথম দিনে আপনাকে কিছু ঔষধের তালিকা মেনে চলতে হবে। তো আপনি যদি টাইগার মুরগির বাচ্চা চিনতে না পারেন তাহলে নিচের পোস্টটি পড়তে পারেন।

পড়তে পারেনঃ টাইগার মুরগি চেনার উপায় জেনে নিন

এই মুরগিগুলো প্রথম দিন আপনাকে lisovet ২ মিলি এক লিটার পানিতে মিশিয়ে মুরগিগুলোকে খেতে দিতে হবে।  এরপর থেকে সকালে Amoxicol care – 1gm এবং Cosmixplus -2gm, নিয়ে এগুলো সবগুলো এক লিটার পানিতে মিশিয়ে সকালে টাইগার মুরগী গুলোকে খাওয়াতে হবে। 

এই প্রথম দিনেই দুপুরের টাইগার মুরগির ঔষধের তালিকার মধ্যে রাখতে হবে  ‘Amoxicol care – 1gm এর সাথে Cosmixplus -2gm  , Vita -3- 1gm ,Tow Plus – 1ml , এই সব কয়টি ঔষধ দুপুরেই এক লিটার পানিতে মিশিয়ে টাইগার মুরগিগুলোকে পরিবেশন করতে। 

সকালে এবং দুপুরে ঔষধ দেয় খাওয়ানোর শেষে টাইগার মুরগির ঔষধের তালিকা মধ্যে যেসকল ঔষধ রাখতে হবে সেগুলো হলো:  Amoxicol care – 1gm, Cosmixplus-2gm এর সাথে Ad3e – 1ml এই তিনটি ঔষধ মোট এক লিটার পানিতে মিশিয়ে রাত্রে মুরগিগুলোকে খাইয়ে দিতে হবে। 

৭-১০ দিন পর্যন্ত টাইগার মুরগির ঔষধের তালিকা 

এই সময়ে এসে অবশ্যই মুরগিগুলোকে ভালোমতো পর্যবেক্ষণ করতে হবে এবং দেখতে হবে সেগুলো আদৌ সুস্থ আছে কিনা। যদি মুরগি গুলো বেশি অসুস্থ হয়ে যায় তাহলে অবশ্যই অভিজ্ঞ ভ্যাটেরিনারি ডক্টর এর পরামর্শ নিয়ে পরবর্তী ওষুধের তালিকা প্রস্তুত করতে হবে। 

যাই হোক ৭ থেকে ১০ দিন এই সময়ে এর মধ্যে টাইগার মুরগী গুলোকে সকালে Oravita 1gm- 3ml মোট এক লিটার পানির সাথে মিশিয়ে দিতে হবে। এবং এই সাত দিন থেকে ১০ দিনের মধ্যে দুপুরে Glucolyte -1gm ঔষধটি ও ১ লিটার পানির সাথে মিশিয়ে পরিবেশন করতে হবে। 

১৫-১৮ দিনের টাইগার মুরগির ঔষধের তালিকা

এই সময়টা খুব গুরুত্বের সাথে বিষয়গুলো পর্যবেক্ষণ করতে হবে । ভালোভাবে মুরগিগুলোর পায়খানা পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে হবে সেগুলোতে কোন ধরনের রোগ জীবাণুর আভাস পাওয়া যায় কিনা । তবে আমার বলা টাইগার মুরগির ঔষধের তালিকা অনুযায়ী যদি আপনি মুরগিগুলোকে ঔষধ সেবন করেন তাহলে আশা করছি কোন ধরনের সমস্যা হবে না। 

তবুও যদি সমস্যা মনে হয় তাহলে অবশ্যই অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে । তো ১৫ থেকে ১৮ দিনের মধ্যে প্রতিদিন  সকালে = Heptovet 2ml ঔষধটি এক লিটার পানির সাথে গুলিয়ে দিতে হবে এবং প্রতিদিন দুপুরে = Oravita-c-1gm ৩ লিটার পানির সাথে মিশিয়ে টাইগার মুরগি গুলোকে খাওয়াতে হবে ।

১৫ থেকে ১৮ দিনের মধ্যে যেহেতু একটি গুরুত্বপূর্ণ সময় তাই এই সময়ের মধ্যে যাতে টাইগার মুরগিগুলো সুস্থ থাকে তাই এই দিনে রাত্রেও ঔষধ সেবন করাতে হবে । রাত্রে =AD3=1ml এই ওষুধটি দুই লিটার পানির সাথে মিশিয়ে ভালোভাবে খাওয়াতে হবে। 

২০-২৪ দিন এর মধ্যে টাইগার মুরগির ঔষধের তালিকা

বন্ধুরা অনেক সময় দেখা যায় টাইগার মুরগী গুলো প্রথমে সুস্থ থাকলেও এই ২০ দিন পরে এসে বিভিন্ন সমস্যা হয় এবং অনেক টাইগার মুরগি মারাও যেতে পারে । তো এই ক্ষেত্রে অবশ্যই ঝুঁকি না নিয়ে শুরু থেকে সাবধানতা অবলম্বন করা উচিত। তার জন্য অবশ্যই সঠিকভাবে টাইগার মুরগির ঔষধের তালিকা ও এই টাইগার মুরগির ভ্যাকসিন তালিকাটি আপনাদেরকে মেনে চলতে হবে। 

২০ থেকে ২৪ দিন সকালে Heptovet-4ml ওষুধটি এক লিটার পানির সঙ্গে গুলিয়ে পরিবেশন করতে হবে। এবং এই দিনগুলোতে দুপুরে টাইগার মুরগিগুলোকে lucolyte_1gm ঔষধ টি এক লিটার পানিতে মিশিয়ে খাওয়াতে হবে। এবং রাত্রে Tico=VitaaminoFont_1ml এক লিটার পানির সঙ্গে মিশিয়ে দিতে হবে।

শুধু এই ঔষধ গুলো পানির সঙ্গে মিশিয়ে দিয়ে রাখলে হবে না আপনাকে ভালোমতো পর্যবেক্ষণ করে নিশ্চিত হতে হবে যে টাইগার মুরগী গুলো ঔষধ গুলো গ্রহণ করলো কিনা ।

তো বন্ধুরা এই ছিল মোটামুটি ১ থেকে ২৪ দিনের একটি টাইগার মুরগির ঔষধের তালিকা , এখানে লক্ষ্য করলে দেখবেন মাঝে মাঝে আমরা দিন বাদ দিয়ে বাদ দিয়ে ঔষধের তালিকাটি প্রেরণ করেছি।  তো এই বাদ দেওয়া দিনগুলোতে আমাদেরকে টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা টি অনুসরণ করতে হবে। নিচে আমরা এক এক করে টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা সুন্দরভাবে দিয়ে দিলাম ।

টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা 

ওপরে আপনারা এতক্ষণ টাইগার মুরগির ঔষধের তালিকা পড়ে আসলেন তো এই পর্যায়ে আমরা এখন টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা নিয়ে আলোচনা করব। আমি বলতে পারি যদি আপনি আমার পোস্টে বলা টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা টি সঠিকভাবে ফলো করতে পারেন তাহলে আশা করি আপনার মুরগির আর কোন ধরনের সমস্যা দেখা দিবে না। 

তবুও যদি দেখেন কোন মুরগি ভালোমতো খাবার খাচ্ছে না কিংবা অন্য ধরনের আচরণ করতেছে তাহলে অবশ্যই সেটিকে ভালোমতো ট্রিটমেন্ট দিতে হবে এবং ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা জানানোর আগে আপনাদেরকে জানিয়ে রাখি ওপরে আমরা যে দিনগুলো বাদ দিয়ে আপনাদেরকে টাইগার মুরগির ঔষধের তালিকাটি দিয়েছি তো ওই দিনগুলোতে আপনাদেরকে টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা প্রয়োগ করতে হবে ।

পড়তে পারেনঃ দেশি মুরগির ঔষধের তালিকা – দেশি মুরগির ঝিমানো রোগের ঔষধ দেখুন

মুরগিগুলোর বয়স যখন ৬ দিন হবে তখন ৬ দিনে রানী ক্ষেত ভ্যাকসিন অথবা IB+ND ভ্যাক্সিনটি সঠিকভাবে প্রয়োগ করতে হবে । তবে হ্যাঁ ভ্যাকসিন এর প্রয়োগ মাত্রা মুরগির ওজন অনুপাতে আলাদা আলাদা হয়ে থাকে তাই অবশ্যই সেটা ডাক্তারের থেকে শুনে তারপর প্রয়োগ করবেন। 

১০ থেকে ১২ দিনের টাইগার মুরগির ভ্যাকসিন তালিকায় রাখতে হবে গামবোরী ভ্যাকসিন । এটির প্রয়োগ মাত্রা ও অবশ্যই ডাক্তারের পরামর্শ অনযায়ী হতে হবে। এই ভ্যাকসিনটি প্রয়োগ করার পর অবশ্যই ওপরে আবার তালিকাটি সঠিকভাবে ফলো করতে হবে এবং নিচে উল্লেখিত টাইগার মুরগির ভ্যাকসিন প্রয়োগ করতে হবে ।

এরপর ১৮ থেকে ২০দিনের মধ্যে আরেকটি টাইগার মুরগির ভ্যাকসিন প্রয়োগ করতে হবে সেটা হল গামবােরা ভ্যাকসিন ‘ । তবে এই ভ্যাকসিন গুলা প্রয়োগ করার আগে অবশ্যই অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে না হলে হতে বিপরীত হওয়ার সম্ভাবনা আছে । 

যখন টাইগার মুরগী গুলোর বয়স ২০ থেকে ২৫ দিন হবে তখন যে টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা টি অনুসরণ করতে হবে সেটা হলো এই ২০ থেকে ২২ দিনে রানীক্ষেত অথবা ল্যাসােটা ভ্যাকসিন টি প্রয়োগ করতে হবে।  যেহেতু ২০ থেকে ২৫ দিন এই বয়সটা অত্যন্ত বিপদজনক সময়। তাই এই দিনগুলোতে মুরগিগুলোর প্রতি ভালোমতো খেয়াল রাখতে হবে যাতে সেগুলোতে কোন ধরনের সমস্যা না দেখা যায়। 

আশা করবো উপরের লেখাগুলো পড়ার মাধ্যমে আপনারা টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা খুব ভালোভাবে বুঝে গেছেন। আমি আবারো আপনাদেরকে অনুরোধ করবো এই ভ্যাকসিন গুলো প্রয়োগ করার আগে অবশ্যই অভিজ্ঞ ভেটেরিনারি ডাক্তার এর পরামর্শ নিয়ে তারপরে প্রয়োগ করবেন। 

পরিশেষে টাইগার মুরগির ঔষধের তালিকা ও ভ্যাকসিন তালিকা

বন্ধুরা আপনারা কিন্তু ওপরে টাইগার মুরগির ঔষধের তালিকা এবং টাইগার মুরগির ভ্যাকসিন তালিকাটি খুব ভালোভাবে জেনে এসেছেন। যদি এই তালিকার কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলে অবশ্যই কমেন্ট বক্সে আপনার সমস্যার কথা উল্লেখ করবেন।

তবে হ্যাঁ টাইগার মুরগি শুরু থেকে যত দিন পর্যন্ত বড় হয়নি ততদিন পর্যন্ত আপনারা চাইলে এই টাইগার মুরগির ভ্যাকসিন তালিকাটি অনুসরণ করতে পারেন । তবে আমি প্রত্যেকবার একটা কথাই বলবো যদি মুরগিগুলোর অসুস্থতা অনেক বেড়ে যায় তাহলে অবশ্যই অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়েই পরবর্তীতে পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

আশা করবো আপনারা আমাদের এই টাইগার মুরগির ঔষধের তালিকা এবং টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা টি পেয়ে অনেক উপকৃত হয়েছেন। সবাই ভালো থাকবেন আসসালামু আলাইকুম ।

বাংলা ব্লগস্পট
বাংলা ব্লগস্পট

বাংলা ব্লগস্পট একটি মাল্টি নিশের বাংলা ব্লগিং প্লাটফর্ম। এখানে বাংলা ভাষায় জ্ঞান বিতরণের চেষ্টা করা হয়।

Newsletter Updates

Enter your email address below to subscribe to our newsletter

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *