টাইগার মুরগির খাবার তালিকা | টাইগার মুরগির খাদ্য তালিকা

বর্তমানে বাংলাদেশে টাইগার মুরগি পালনে কৃষকরা অত্যন্ত বেশি লাভবান হচ্ছে। যদি আপনি এই টাইগার মুরগী পালন করে থাকেন এবং এই টাইগার মুরগির খাবার তালিকা বা টাইগার মুরগির খাদ্য তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। 
টাইগার মুরগির খাবার তালিকা | টাইগার মুরগির খাদ্য তালিকা
আসসালামু আলাইকুম, বাংলা ব্লগস্পট এর পক্ষ থেকে আমি অভি আপনাদের সাথে আজকে টাইগার মুরগির খাবার তালিকা এবং একজন মানুষ কিভাবে টাইগার মুরগির খাদ্য তালিকা নির্বাচন করবে সেই বিষয়টা খুব ভালোভাবে বুঝিয়ে দেব। 
পুরো পোষ্টের সূচিপত্র

তাহলে চলুন কথা না বারিয়ে আমরা আমাদের আজকের এই মূল্যবান টপিক টাইগার মুরগির খাবার তালিকা নিয়ে আলোচনা শুরু করে দেই।

টাইগার মুরগির খাবার তালিকা | টাইগার মুরগির খাদ্য তালিকা

বন্ধুরা বর্তমানে আমাদের দেশে যে সকল কৃষক ভাইয়েরা মুরগি পালন করে, তারা বিভিন্ন জাতের মুরগি লালন পালন করে থাকে। আর এই মুরগিগুলো হচ্ছে দেশি মুরগি এছাড়াও কক মুরগি রয়েছে এছাড়া পাকিস্তানি মুরগি এগুলো বাদে আরও বিভিন্ন ধরনের মুরগির জাত রয়েছে । তো এই জাতগুলোর মধ্যে টাইগার মুরগি লালন-পালন করা বর্তমানে সব থেকে বেশি লাভজনক হয়ে দাঁড়িয়েছে। 

আর অনেক ভাইয়েরা এই টাইগার মুরগি বর্তমানের লালন পালন করে থাকে। তবে যারা টাইগার মুরগী লালন পালন করে থাকে তাদের মধ্যে অনেকেই আছে যারা ইন্টারনেটে বিভিন্নভাবে টাইগার মুরগির খাবার তালিকা খোঁজাখুঁজি করে থাকে। কিন্তু ইন্টারনেটে এই টাইগার মুরগির খাবার তালিকা নিয়ে আমি সেইভাবে কোন ধরনের কনটেন্ট দেখতে পাইনি। আপনি যদি টাইগার মুরগির খাদ্য তালিকা খুব ভালো হবে জেনে নিতে চান তাহলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত।

টাইগার মুরগির খাবার তালিকা দেখে নিন

আপনি যদি টাইগার মুরগি লালন পালন করে থাকেন বা এই মুরগি লালন পালন করবেন এমন সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এই টাইগার মুরগি চেনার উপায় বা টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় সম্পর্কে ধারণা রাখতে হবে যা আপনি নিচের আর্টিকেল পরার মাধ্যমে বুঝতে পারবেন। 

আরোও পড়ুনঃ   দেশি মুরগির ঔষধের তালিকা - দেশি মুরগির ঝিমানো রোগের ঔষধ

যাইহোক বন্ধুরা চলুন তাহলে কথা না বাড়িয়ে আমরা এখন টাইগার মুরগির খাবার তালিকাটি খুব সুন্দর ভাবে সহজ ভাষায় বুঝে নেই। আমরা এই পোষ্টের মধ্যে টাইগার মুরগির বাচ্চা জন্ম নেওয়ার ০ দিন থেকে শুরু করে ৭ নম্বর দিন পর্যন্ত টাইগার মুরগির খাবার তালিকাটি দর্শকের মাঝে উপস্থাপন করব। আপনারা এই সাত দিন এর তুলনায় পরবর্তী দিনগুলোতে খাওয়ার প্রদান করতে পারবেন ।

পড়তে পারেনঃ দেশি মুরগির ঔষধের তালিকা – দেশি মুরগির ঝিমানো রোগের ঔষধ

ধাপে ধাপে প্রথম দিন থেকে শুরু করে ৭ নম্বর দিন পর্যন্ত টাইগার মুরগির খাবার তালিকা দেওয়ার পাশাপাশি আমরা এই টাইগার মুরগির যে সকল বিষয় তুলে ধরব সেগুলো হল;

  • বয়স অনুসারে কিরকম ওজন হবে সেটা
  • প্রতিদিন কিরকম বৃদ্ধি পাবে সেই বিষয়টা
  • প্রতিদিনের গড় বৃদ্ধির হিসাব
  • খাদ্য কিরকম পরিবর্তন হয়েছে তার হাড়
  • দৈনিক কি পরিমান খাদ্য গ্রহণ হচ্ছে সেই হিসাব
  • মোট খাদ্যের পরিমান এর হিসাব

টাইগার মুরগির খাদ্য তালিকা নিচে উপস্থাপন করা হলো +

এখন নিচে আমরা ধাপে ধাপে দিন অনুসরণ করে টাইগার মুরগির খাবার তালিকা দিয়ে দিলাম। 

০ তম দিন

বন্ধুরা টাইগার মুরগির বাচ্চা জন্ম নেওয়ার সাথে সাথে তাদের দৈহিক ওজন সাধারণত 40 থেকে 45 গ্রাম হয়ে থাকে। এই দিনে দৌহিক বৃদ্ধি ০ এবং দৈনিক বৃদ্ধির গর ও হবে 0. আর এই ০ তম দিনে খাদ্য রূপান্তরের হার 0 এছাড়াও মোট খাদ্যের পরিমাণ ও শূন্য হবে।

১ম দিনে

এই দিনের টাইগার মুরগির খাবার তালিকা হিসেবে , এদের বয়স অনুযায়ী ওজন হবে মোট ৫৬ গ্রাম। দৈনিক বৃদ্ধি হিসেবে হবে ১৪ গ্রাম এবং দৈনিক বৃদ্ধির গড় হবে শূন্য । খাদ্য রূপান্তরের হার ০.২৩২ এবং দৈনিক খাদ্য গ্রহণ হবে ১৩ । যেহেতু প্রথম দিন তাই এখানে মোট খাদ্য গ্রহণ হবে ১৩ গ্রাম। 

২য় দিনে টাইগার মুরগির খাদ্য তালিকা 

এই দ্বিতীয় দিনে এসে টাইগার মুরগির বাচ্চার বয়স অনুযায়ী ওজন হবে ৭২ গ্রাম এবং প্রতিদিনের বৃদ্ধি ১৬ গ্রাম। খাদ্য পরিবর্তনের হার ০.৪১৭ এবং দৈনিক বৃদ্ধির গর ০ শতাংশ। এরপর এই দিনে এসে দৈনিক খাদ্য গ্রহণ হবে ১৭ গ্রাম এবং মোট খাদ্য গ্রহণ হবে ৩০ গ্রাম। 

আরোও পড়ুনঃ   টাইগার মুরগির ঔষধের তালিকা | টাইগার মুরগির ভ্যাকসিন তালিকা

৩য় দিনে

এই দিনে এসে টাইগার মুরগির বাচ্চাগুলোর বয়স অনুযায়ী তাদের ওজন হবে 89 গ্রাম। দৈনিক বৃদ্ধির হার হবে ১৭ গ্রাম এবং এই বৃদ্ধির গর হবে ০ । এছাড়াও এই দিনে এসে খাদ্য রূপান্তর এর হার 0.573 এবং দৈনিক খাদ্য গ্রহণের পরিমাণ ২১ গ্রাম । এবং সর্বমোট খাদ্য গ্রহণ হবে ৫১ গ্রাম। চলুন এখন তাহলে পরের দিনে খাদ্য তালিকা দেখে নেই ।

৪র্থ দিন

বন্ধুরা আমরা কিন্তু উপরে এতক্ষন শুন্য থেকে তিন নম্বর দিনের টাইগার মুরগির খাবার তালিকা নিয়ে কথা বলেছি এখন চলুন চার নম্বর দিনে এসে কি পরিমান খাদ্য দিতে হবে তা জেনে নেই । এই দিনে বয়স অনুযায়ী ওজন হবে ১০৯ গ্রাম এবং দৈনিক বৃদ্ধি ২০ গ্রাম হওয়ার পাশাপাশি দৈনিক বৃদ্ধির গড় শূন্যই থাকবে । এছাড়াও খাদ্য রূপান্তরের হার ০.৬৭৯ গ্রাম এবং দৈনিক খাদ্য গ্রহণ ২৩ গ্রাম হওয়ার পাশাপাশি মোট খাদ্য গ্রহণ হবে ৭৪ গ্রাম ।

৫ নম্বর দিন

এই পঞ্চম দিনে এসে বয়স অনুযায়ী মোট ওজন হবে 131 গ্রাম এবং প্রতিদিনের বৃদ্ধির পরিমাণ হবে ২২ গ্রাম । আর দৈনিক বৃদ্ধির গড় হিসাব টা আগের মতই রয়ে যাবে । এছাড়াও খাদ্য রূপান্তরের হার ০.৭৭৩ হওয়ার পাশাপাশি দৈনিক খাদ্য গ্রহণের পরিমাণ ২৭ গ্রাম । আর এক নম্বর দিন থেকে ৫ নম্বর দিন পর্যন্ত মোট খাদ্য গ্রহণ হিসাব করলে হবে ১০৫ গ্রাম। 

৬ষ্ঠ দিন 

বয়স অনুযায়ী এদের ওজন হবে ১৫৭ গ্রাম । প্রতিদিনের ওজন বেড়ে যাওয়ার পরিমাণ হবে 26 গ্রাম এবং ওজন বেড়ে যাওয়ার হার কোন পরিবর্তন হবে না । এছাড়া খাদ্য রূপান্তরের হার 0.841 গ্রাম হওয়ার পাশাপাশি দৈনিক খাদ্য খাওয়ার পরিমাণ 31 গ্রাম এবং মোট খাদ্যের পরিমাণ হবে 132 গ্রাম। 

৭ম দিনের টাইগার মুরগির খাবার তালিকা 

সপ্তম নম্বর দিনে এই টাইগার মুরগির বাচ্চাগুলোর বয়স অনুযায়ী এদের ওজন এসে দাঁড়াবে ১৮৫ গ্রাম এবং এদের প্রতিদিনের বৃদ্ধি এসে দাঁড়াবে 28 গ্রামে । তবে এই দিনে এসে মুরগিগুলোর প্রতিদিনের বৃদ্ধির গর পরিবর্তন হবে এবং এই পরিবর্তিত হয়ে হিসাব দাঁড়াবে ২৬.৪ এ, এছাড়াও এদের খাদ্য খাওয়ার রূপান্তরের হার ০.৯০২ হওয়ার পাশাপাশি দৈনিক খাদ্য গ্রহণ ৩৫ গ্রাম এবং মোট খাদ্য গ্রহণের পরিমাণ হবে ১৬৭ গ্রাম।

আরোও পড়ুনঃ   টাইগার মুরগি চেনার উপায় | টাইগার মুরগির বাচ্চা চেনার উপায়

ওপরে এই ছিল ০ নম্বর দিন থেকে ৭ নম্বর দিন পর্যন্ত টাইগার মুরগির খাবার তালিকা । তো বন্ধুরা এই একই হিসাব করে আপনারা পরবর্তী সপ্তাহ টাইগার মুরগির খাদ্যগুলো দিতে পারবেন। তালিকাটি ভালোমতো লক্ষ্য করলে দেখবেন প্রতিদিনের খাবার দেওয়ার পরিমান ৪ গ্রাম করে বাড়ানো হয়েছে। আপনারাও এইভাবে পরবর্তী দিনগুলোতে প্রতিদিন ৪ গ্রাম করে খাদ্যের পরিমাণ বৃদ্ধি করে তাদেরকে খাবার প্রদান করবেন । আশা করছি আপনারা উপরের লেখাগুলো পড়ার পর টাইগার মুরগির খাদ্য তালিকা বুঝতে পেরেছেন ।

টাইগার মুরগির খাবার তালিকার টেবিল 

ওপরে এতক্ষন আমরা বর্ণনা করে আপনাদেরকে এই খাবার তালিকা বোঝানোর চেষ্টা করেছি । তো যারা এই বর্ণনা করে একত্রে বিষয়টা বুঝতে পারছেন না তাদের জন্য নিচে আমি এই টাইগার মুরগির খাদ্য তালিকাটি টেবিল আকারে দিয়ে দিলাম । 

বয়ষ (দিন অনুযায়ী) ওজন (বয়ষ অনুযায়ী) দৈনিক বৃদ্ধি দৈনিক বৃদ্ধির গড় খাবার পরিবর্তনেরে হার দৈনিক খাবার গ্রহন মোট খাদ্য
৪২
৫৬ ১৪ ০.৩২৩ ১৩ ১৩
৭২ ১৬ ০.৪১৭ ১৭ ৩০
৮৯ ১৭ ০.৫৭৩ ২১ ৫১
১০৯ ২০ ০.৬৭৯ ২৩ ৭৪
১৩১ ২২ ০.৭৭৩ ২৭ ১০১
১৫৭ ২৬ ০.৮৪১ ৩১ ১৩২
১৮৫ ২৮ ২৬.৪ ০.৯০২ ৩৫ ১৬৭

পরিশেষে

বন্ধুরা টাইগার মুরগী লালন পালন করার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম অবলম্বন করতে হয়। তার মধ্যে অনেক গুরুত্বপূর্ণ বিষয় এটি হচ্ছে টাইগার মুরগির খাদ্য তালিকা । এছাড়াও টাইগার মুরগির পালনের ক্ষেত্রে ভ্যাকসিন এর তালিকাটাও জানা জরুরী । আবার আপনি যদি এই মুরগিগুলো পালনের ক্ষেত্রে লাইটিং সঠিকভাবে না করতে পারেন তাহলে আপনার খাদ্যের পরিমাণ বেশি লাগতে পারে। 

যাই হোক বন্ধুরা, আশা করি আপনারা আমার এই পোস্টটি পড়ার মাধ্যমে টাইগার মুরগির খাদ্য তালিকা এবং টাইগার মুরগির খাবার তালিকা খুব ভালো মতো জেনে গেছেন ।  তবে হ্যাঁ টাইগার মুরগি কেনার সময় অবশ্যই এই টাইগার মুরগি চেনার উপায় ভালোমতো জেনে নিয়ে তারপর মুরগি ক্রয় করবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button