পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় | পরিস্থিতি মানুষকে বদলে দেয়

পৃথিবীতে যতগুলো ধ্রুব সত্য কথা আছে তার মধ্যে সেরা হচ্ছে পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় এছারাও পরিস্থিতি মানুষের বদলে দেয়। কিভাবে পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় এইটা যারা সম্মুখীন হয়েছে তারাই বুঝতে পারবে। 

আসসালামু আলাইকুম আজকের এই পোস্টে পাঠকের উদ্দেশ্যে আমরা পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় এবং পরিস্থিতি মানুষের বদলে দেয় এই দুটো কথা সম্পর্কে আলোচনা করব। তো বন্ধুরা আপনি যদি ইন্টারনেটে পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় বা পরিস্থিতি মানুষকে বদলে দেয় এই কথা দুটি সার্চ করার মাধ্যমে আমাদের পোস্টটি খুঁজে পেয়ে থাকেন তাহলে পোস্টটা আপনার জন্য। 

পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় | পরিস্থিতি মানুষকে বদলে দেয়

কিছু ছেলে মেয়ে জন্মগতভাবেই একটু উশৃঙ্খলা হয় এবং নিজেদের অ্যাটিটিউড নিয়ে চলে। তারা নিজেদের জীবনের কোন দাম দেয় না শুধুমাত্র বর্তমান টা নিয়ে চিন্তা করে এবং এই ছেলে মেয়ে গুলোই একসময় বুঝতে পারে যে পরিচিত মানুষকে অনেক কিছু শেখায়। কিন্তু বন্ধুরা এই ছেলে মেয়ে গুলোকে পরিস্থিতি এমন ভাবে বদলে দেয় যেটা তারা কল্পনাও করতে পারে না।  

যাই হোক বেশি কিছু কথা বলে চলুন এখন আমরা এই পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় এবং পরিস্থিতি মানুষের বদলে দেয় এই দুটো উক্তি নিয়ে বিস্তারিত কিছু আলোচনা করে আসি। যদি আপনার হাতে সময় থাকে তাহলে অবশ্যই পোস্টটি শেষ পর্যন্ত পড়বেন আশা করি আপনি কিছু না কিছু জ্ঞান অর্জন করতে পারবেন।

পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায়

যেসব ছেলে মেয়ে বর্তমান পরিস্থিতি কে কোনো মূল্য দেয় না তারা অবশ্যই আর্টিকেলে কি শেষ পর্যন্ত পড়বেন। তো প্রথমে আমরা পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় এ নিয়ে কিছু আলোচনা করব এবং এর পরে আমরা পরিচিত মানুষকে বদলে দেয় এটা নিয়ে কিছু কথা বলার চেষ্টা করব। 

পড়তে পারেনঃ ভালোবাসার মানুষকে ফিরিয়ে আনার উপায় গুলো জেনে নিন

যেসব ছেলে মেয়ে বর্তমান পরিস্থিতি বা বর্তমান সময় কে মূল্য দেয় না তাদের জীবনে হঠাৎ করে এমন পরিবর্তন আসে যেটা তারা নিজেও কখনো কল্পনা করতে পারে না। এই পরিবর্তনের কারণে হয়তো তারা নিজেরাও অনেক বেশি অবাক হয়ে যায় এবং কোন দর্পণের সামনে দাঁড়িয়ে নিজেকে অপদার্থ বলে মনে হয়। 

আরোও পড়ুনঃ   ২৫০+ ৭ই মার্চের কবিতা উক্তি ও স্ট্যাটাস ২০২৩

১. প্রতিটা কথায় কথায় রেগে গিয়ে বাড়ি ছেড়ে চলে যাওয়ার কথা বলা ছেলেটাকে একসময় পরিস্থিতি এমন ভাবে বদলে দেয় যে একটা সম্পর্ককে টানা ১০ বছর টিকিয়ে রাখার জন্য আপ্রাণ নিরালস চেষ্টা করে যায়। এমনকি হাজার হাজার অপমান অসম্মান এর মধ্য দিয়েও টিকে থাকতে শিখে যায়। 

২. বাড়িতে থাকার সময় এক গ্লাস পানি নিজে থেকে ঢেলে নিয়ে না খাওয়া ছেলেটি একসময় ম্যাচে গিয়ে দিনের পর দিন নিজের হাত পুড়িয়ে বাজার করে রান্না করে খাওয়া শিখে যায়। এখানেই বোঝা যায় যে পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় । এমনকি খিদার জ্বালা সহ্য করতে না পেরে অনেক সময় ঠিকভাবে না হওয়া ভাত এবং পোড়া রুটি পর্যন্ত খেতে হয়।

৩. গিটার হাতে নিয়ে বন্ধুদের সাথে বনে জঙ্গলে সারাদিন ঘুরে বেড়ানো ছেলেটি একসময় শুধুমাত্র অফিসে যাওয়া এবং বাড়িতে আশা আর নিজের দায়িত্বের মধ্যে কাজগুলো করা শুরু করে দেয়। এমনকি নিজের ইচ্ছা এবং সখ গুলোকে বিসর্জন দিয়ে শুধুমাত্র পরিবারের ইচ্ছাগুলোকে পূরণ করার পিছনে নিজের জীবনটাকে বিলিয়ে দেয়। নিজের ছেলে ,মেয়ে ,বাচ্চার দায়িত্বগুলো নিজের কাধে তুলে নেয় ।

৪. বাড়ির বাহির থেকে শুধুমাত্র কাপড় গুলো তুলে নিয়ে এসে নিজের বিছানায় অগোছালোভাবে রাখা মেয়েটাও একটা সময় খুব সুন্দর ভাবে ভয়ঙ্কর রূপে আলমারিতে নিজের এবং পরিবারের কাপড় গুলো গুছিয়ে রাখতে শিখে যায় এবং নিত্য দিন এই কাজ করে। নিজের বিছানা ঠিক না করলে ও একসময় পরিস্থিতির সাথে তাল মিলিয়ে অন্যের বিছানা গুছাতে হয় পড়ার টেবিল গোছাতে হয় এবং যাবতীয় জিনিস গুলো নিজেকে সামলাতে হয়।  তাহলে বুঝতেই পারছ পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় এ কথাটির গুরুত্ব কতটা বেশি। 

পড়তে পারেনঃ সময় মানুষকে অনেক কিছু শেখায় | সময় মানুষকে বদলে দেয়

৫. মেয়েটা একসময় এমন ছিল যে নিজের জন্মদিনে কিছু উপহার না পেলে রেগে মেগে বসে থাকে না খেয়ে থাকে। এমনকি কেউ উইশ না করলে তার উপর মন খারাপ করে থাকতো। এই রকমের আচরণের মেয়েটির পরিস্থিতি একসময় এমন হয়ে দাঁড়ায় যে সে নিজের জন্মদিনের তারিখ এ ভুলে যায়। নিজের পরিবারের সদস্যদের পিছনে থাকবে এবং পরিবার সামলাতে আর অফিসের কাজগুলো করতে করতেই মেয়েটির আর কিছু মনে থাকে না ।

আরোও পড়ুনঃ   জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা (সহজ ভাষায়)

৬. অনেক বেশি চঞ্চল এবং মুখে মেকাপ করে আর ডাকি পোশাক পরে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ানো মেয়ে টা এক সময় অনেক বেশি শান্তশিষ্ট এবং ভদ্র হয়ে যায়। এখানেই বোঝা যায় পরিস্থিতি মানুষকে বদলে দেয় এবং পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায়। মেয়েটিকে পরিস্থিতি এমন বানিয়ে দিয়েছে যে, সে নিজের যত্ন নিতেই ভুলে যায় নিজের চোখে কাজল লাগাতে ভুলে যায় লিপস্টিক দিতে পর্যন্ত ভুলে যায় এমনকি জীবনে আর এগুলো কখনোই দেওয়া হয়ে ওঠেনা। এছাড়া নিজের আর নতুন কোন কিছু চাওয়ার ইচ্ছা থাকে না বা কোন কিছু চায়না, বায়না ধরে না । যেগুলো আছে সেগুলো নিয়েই টিকে থাকতে শিখে যায়। 

৭. যে মেয়েটার অসুখ হলে নিজের ঔষধ খাওইয়াটাও মনে থাকতো না সেই মেয়েটাই এক সময় এমন হয়ে যায় যে নিজের প্রিয়জনের কিছু হলেই সারা রাত জেগে তারা সেবা করতে শিখে যায়। 

৮. বন্ধুদের পিছনে কোন কারণ ছাড়াই মজা করার জন্য টাকা খরচ করা ছেলেটাও একসময় নিজের সংসারের খরচ বহন করার জন্য অভার টাইম করা শিখা যায় এমনকি আর অন্যান্য জায়গায় টাকা খরচ করে না। এগুলো মনে হলেই বোঝা যায় পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় এবং পরিস্থিতি মানুষকে বদলে দেয়। 

পড়তে পারেনঃ Boyfriend বিয়ে করব ভালোবাসার রোমান্টিক ছবি | রোমান্টিক পিক ডাউনলোড 2022

যেভাবে পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় এইভাবেই একদিন মানুষ পরিস্থিতির সাথে নিজেকে বদলে নেয়। এটাই আসলে জীবনের একটা বড় সত্য।

পরিস্থিতি মানুষকে বদলে দেয়

আমরা পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় এটা নিয়ে কিছু কথা বলেছি সেগুলো পড়লেই সবাই পরিস্থিতি মানুষকে বদলে দেয় এই বিষয়টা খুব ভালোভাবে বুঝতে পারবে। উপরের লেখাগুলো পড়লে কোন মানুষকে এই পরিস্থিতি মানুষকে বদলে দেয় এটা নিয়ে নতুন করে আর কিছু বলা লাগবে না।

জন্মের পরে একটা মানুষ যেমন থাকে বিয়ের পরে বা সময় বদলে গেলে মানুষটা কখনোই আর তেমন থাকে না। ছেলের কথা ভাবতে গেলে ছেলেগুলো কিশোর বয়সে অনেক লাফালাফি আনন্দ উল্লাস করে বেড়ায় কিন্তু যখন নিজের সংসারের দায়িত্ব তার কাধ এসে চেপে বসে তখন আর তার কিছু করার থাকে না। তখন সবকিছু ছেড়ে দিয়ে টাকার পিছনে ছুটতে হয় এবং নিজের পরিবারের দায়িত্ব নিজের হাতে তুলে নিতে হয়। 

আরোও পড়ুনঃ   লালসালু উপন্যাসের মূলভাব | লালসালু উপন্যাসের চরিত্রসমূহ

ছেলেগুলো এবং মেয়েগুলো কিশোর বয়সে টাকার ক্ষেত্রে তেমন একটা মূল্য দেয় না এমনিতে এমনিতে অকাজে টাকা খরচ করতে থাকে । কিন্তু যখন সে টাকার মূল্য বোঝে যায় তখন টাকার পিছনে ছুটতে থাকে এবং নিজের ঘাম ফেলে টাকা উপার্জন করার চিন্তা ভাবনা করে। এভাবেই পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় আর এভাবেই পরিস্থিতি মানুষকে বদলে দেয় ।

সবাই বুঝতে পেরেছে যে পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় তাহলে আমাদের অবশ্যই উচিত সময় থাকতেই সমস্ত পরিস্থিতির জন্য প্রস্তুতি নিয়ে রাখা । খারাপ পরিচিতির জন্য আমাদেরকে আগে থেকে প্রস্তুতি নিতে হবে এবং ভালো পরিস্থিতির জন্য ও আমাদেরকে আগে থেকে প্রস্তুতি নিতে হবে তাহলে পরবর্তীতে আমাদের কে আর বেশি কষ্ট পেতে হবে না। 

পড়তে পারেনঃ মোটা হওয়ার ডাক্তারি টিপস সম্পর্কে বিস্তারিত জানুন

ছোট থেকেই যখন কিছু কিছু বুঝব তখন থেকেই আমাদেরকে টাকা উপার্জন করার চিন্তা ভাবনা করতে হবে। যদি আমরা আগে থেকেই টাকা উপার্জন করার চিন্তা ভাবনা করি টাকা উপার্জন করা শিখে যাই, তাহলে যখন আমাদের কাঁধে সংসার চলে আসবে তখন আর বেশি কষ্ট পেতে হবে না বা তখন পরিস্থিতির সাথে আমরা তাল মিলিয়ে চলতে পারব। 

পরিশেষে পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় | পরিস্থিতি মানুষকে বদলে দেয়

বন্ধুরা আজকের পোস্টে আমরা পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায় এবং পরিস্থিতি মানুষকে বদলে দেয় এই বিষয়টা নিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ কথা আপনাদের মাঝে তুলে ধরেছি । তো আমাদেরকে অবশ্যই এই কথাগুলো মাথায় রাখতে হবে এবং এই কথাগুলো মাথায় রেখেই পরিস্থিতির সাথে তাল মিলিয়ে চলতে হবে ।

তুমি যে বন্ধু-বান্ধবের সাথে সময় ব্যয় করে আড্ডা দিচ্ছ একবার ভেবে দেখো সেই বন্ধুবান্ধব গুলোর পরিবার হয়তো অনেক সচ্ছল। তুমি হয়তো মধ্যবিত্ত বা নিম্নবিত্ত পরিবারের সন্তান তো তোমাকে কিন্তু তাদের সাথে তাল মিলিয়ে চললে হবে না। অবশ্যই ভেবে চিন্তে আমাদেরকে পা ফেলতে হবে এবং কাজ করতে হবে। 

যদি সময় থাকতে আমরা পরিস্থিতির সাথে তাল মিলিয়ে চলতে শিখে যাই তাহলে পরবর্তীতে আর এই সকল বিষয় নিয়ে কষ্ট পেতে হবে না এবং আর আফসোস করতে হবে না। এছাড়াও যারা এখন সময়কে দাম দিচ্ছে না তারা একদিন ঠিকই বুঝবে যে পরিস্থিতি মানুষকে অনেক কিছু শেখায়। তখন হয়ত অনেকেই আফসোস করবে কিন্তু সেই আফসোস এর আর কোন মূল্য থাকবে না ।

ভালো লাগতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button