ব্রেস্ট থেকে পানি বের হওয়ার কারণ ও সমাধান

আসসালামু আলাইকুম, আপনার ব্রেস্ট থেকে কি পানি, রক্ত বা পুজ বের হয়? এই কারণে আপনি কি ব্রেস্ট থেকে পানি বের হওয়ার কারণ ও প্রতিকার জানতে চান? যদি এমনটা হয়ে থাকে তাহলে আজকের পোস্ট আপনার জন্য।

আজকের পোস্টে আমরা বেস্ট থেকে পানি বের হওয়ার কারণ এবং এই অবিবাহিত মেয়েদের বুকে দুধ আসার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

ব্রেস্ট থেকে পানি বের হওয়ার কারণ – অবিবাহিত মেয়েদের বুকে দুধ আসার কারণ

বর্তমানে স্তন এর সমস্যা গুলো দিন দিন অনেক বেড়ে যাচ্ছে। আর এ কারণে রোগীরা বিভিন্ন ধরনের সমস্যা নিয়ে ডাক্তারগণের কাছে যায়।

অনেক সময় দেখা যায় মেয়েদের ব্রেস্ট থেকে পানি বের হয় আবার অনেক সময় পুঁজ বের হয় এমনকি রক্ত ও বের হতে দেখা যায়। এগুলোর বিভিন্ন কারণ থাকেতে পারে। আর এই কারণ এবং প্রতিকারগুলো নীচে আলোচনা করা হলো।

ব্রেস্ট থেকে পানি বের হওয়ার কারণ

মেয়েদের ব্রেস্ট থেকে পানি বের হওয়ার অগণিত কারণ থাকতে পারে । এরমধ্যে গুরুত্বপূর্ণ এবং বেশি লক্ষণীয় এবং বিপদজনক কারণগুলো নিম্নে আলোচনা করা হলো।

  • হরমোনের মাত্রা বা হরমোন পরিবর্তনের কারণে এরকম পানি বের হতে পারে।
  • যদি দেখেন আপনার স্তন এর ভিতর দিয়ে পুঁজ নিঃসরণ হয়ে যাচ্ছে তাহলে বুঝে নিবেন যে কোথাও কোন ইনফেকশন হয়েছে।
  • অনেক সময় ব্রেনের টিউমারের কারণেও এ ধরনের সমস্যা হয়ে থাকে। তাই ডাক্তারের কাছে যেতেই হবে।

অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে অনেক সময় স্তন থেকে পানি বা রক্ত বের হতে পারে। এরকম হলে আগে আপনাদেরকে দেখতে হবে আপনার স্তনে টিপ দিলে এগুলো বের হচ্ছে নাকি একা একাই বের হচ্ছে।

আরোও পড়ুনঃ   কোন ফল খেলে রক্ত বাড়ে - শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ
পড়ুনঃ মেয়েদের ওজন কমানোর ডায়েট চার্ট দেখে নিন

এছাড়াও এটাও পর্যবেক্ষণ করতে হবে যে একটি ছিদ্র দিয়ে বস্তুগুলো নিঃসরণ হচ্ছে নাকি কয়েকটি ছিদ্র দিয়ে নিঃসরণ হয়ে যাচ্ছে।

যদি দেখেন যে একা একাই পানি এবং রক্ত বের হচ্ছে তাহলে অবশ্যই দ্রুত সার্জারি ডাক্তারের কাছে যেতে হবে কারণ এরকম হলে অনেক সময় ব্রেস্ট ক্যান্সার হতে পারে ।

ব্রেস্ট থেকে পানি বের হওয়ার প্রতিকার

ব্রেস্ট থেকে পানি বা রক্ত অথবা দুধ বের হতে পারে। আর এই ব্রেস্ট অনেক সেনসিটিভ একটি বিষয়। সুতরাং কোন সমস্যা দেখা দিলে অবহেলা না করে সার্জারি বিশেষজ্ঞদের কাছে পরামর্শ নিতে হবে।

মহিলাদের স্তন থেকে এই ধরনের পদার্থগুলো নিঃসরণ হলে এই নিঃসৃত পদার্থের রং এবং বিভিন্ন লক্ষণ দেখে ডাক্তারগণ পরবর্তী পদক্ষেপ নিয়ে থাকেন।

এক্ষেত্রে ডাক্তারগন লক্ষণ দেখে রোগীকে এনজিওগ্রাম এক্সরে এই ধরনের পরীক্ষাগুলো করতে দিতে পারেন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ভালোমতো চিকিৎসা করলে এগুলো সমাধান হয়ে যায়।

যদি ব্রেস্ট পুঁজ বের হয় তাহলে আগে অবশ্যই এই বের হওয়ার কারণ সনাক্ত করতে হবে এবং দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। যদিও ডাক্তারের দেওয়া এন্টিবায়োটিক খেলে এই পুঁজ বের হওয়া প্রাথমিকভাবে এগুলো ঠিক হয়ে যায়।

পরিশেষে

মনে রাখবেন আপনার ব্রেস্টের সমস্যা হলে ভবিষ্যতে অনেক ধরনের বিপদে পড়তে হতে পারে। আরে এই ব্রেস্ট অনেক বেশি গুরুত্বপূর্ণ বিষয়। সুতরাং ব্রেস্ট এর কোন অস্বাভাবিক লক্ষণ দেখতে পেলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে ।

আর হ্যাঁ অবশ্যই অভিজ্ঞ এবং রেজিস্টার্ড চিকিৎসকের কাছে যাবেন। তাহলে ঠিকমতো চিকিৎসা করলে আপনার এই সমস্যাগুলো সমাধান হয়ে যাবে।

আশা করি আপনারা বেস্ট থেকে পানি বের হওয়ার কারণ এবং এই সমস্যার প্রতিকার সম্পর্কে ধারণা পেয়েছেন। যদি ভালো লাগে তাহলে আপনি চাইলে আপনার পরিচিতদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন।

ভালো লাগতে পারে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button